,

হবিগঞ্জে ঈদুল আজহায় পশুর হাটকে টার্গেট করে জাল টাকার ছড়াছড়ি

জুয়েল চৌধুরী : হবিগঞ্জে ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটকে টার্গেট করে জাল টাকার ছড়াছড়ি চলছে। ইতোমধ্যে বিভিন্ন পয়েন্টে এজেন্ট নিয়োগ দিয়েছে জাল টাকার কারবারীরা। এসব এজেন্টের মাধ্যমে প্রতি বছরের ন্যায় এবারো জাল টাকা ছড়িয়ে দেওয়া হয়েছে। ঈদুল আজহাকে টার্গেট করেই বাজারে ছাড়া হয়েছে লাখ লাখ টাকার জাল নোট। আরো নোট ছাড়তে হবিগঞ্জে সক্রিয় রয়েছে অর্ধশতাধিক চক্র। তারা ৫ শ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকার নোট জাল করে বাজারে ছড়িয়ে দিচ্ছে।
এছাড়া হাটে পকেট টানা পার্টির উপদ্রব বেড়েছে কয়েকগুণ। ঈদ ঘনিয়ে আসায় পশুরহাটে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি বেড়েছে।
জানা যায়, কোরবানি পশুর হাটগুলোতে জাল টাকার ছড়াছড়ি বেশি হয়। এছাড়াও ঈদের অন্যান্য কেনাকাটায়ও জাল টাকা ছড়ানোর জন্য মরিয়া হয়ে থাকে। তাই বছরের অন্যান্য সময়ের চেয়ে আইন-শৃংখলা বাহিনী ও সাধারণ মানুষ বেশি সচেতন থাকায় জাল নোটের কারবারিরা ধরা পড়ে বেশি। তবে তাদের বিরুদ্ধে মামলা হলেও তারা শাস্তির আওতায় আসে না। বছরের পর বছর ঝুলতে থাকে ওইসব মামলা। আইনের ফাঁক গলিয়ে বেরিয়ে পড়ে অপরাধীরা।
তবে পুলিশ সূত্রে জানা গেছে, কোরবানির ঈদকে সামনে রেখে সক্রিয় দেশী-বিদেশী জাল টাকার কারবারি চক্র ধরতে অভিযান শুরু করেছে আইনশৃংখলা বাহিনী। ইতোমধ্যে অভিযান শুরু হয়েছে। সাদা পোশাকে পশুর হাটে থাকবে র‌্যাব ও পুলিশ।
গত কয়েক বছরে দেশের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার দেশী-বিদেশী জাল টাকার কারবারি চক্রের সদস্যকে। এর মধ্যে একইজন একাধিকবার গ্রেফতার হওয়ার পর জামিনে বের হয়ে আবারও জাল টাকার কারবারে তৎপরতা চালাচ্ছে এমন নজিরও আছে। নতুন করে নারীরাও জাল টাকার ব্যবসায় ঝুকছে বলে জানা গেছে। বিভিন্ন অভিযানে জাল টাকার তৈরির বিভিন্ন সরঞ্জামাদি ল্যাপটপ, প্রিন্টার, ডাইস, কাটার, কোটি কোটি টাকার সমপরিমাণ জাল নোট প্রস্তুতের প্রয়োজনীয় কাঁচামাল কাগজ, কালি, জলছাপ দেয়ার সমাগ্রী উদ্ধার করা হয়েছে।


     এই বিভাগের আরো খবর